আসুন ইউটিউব থেকে আয় করি, হয়ে যান ইউটিউবার

এ সময় মনে হয়না এমন কাউকে পাওয়া যাবে যার এন্ড্রয়েড ফোন আছে অথচ ইউটিউব চালায়না। আজকাল ভিডিও বলতেই যেইটা সামনে চলে আসে সেটা হলো ইউটিউব।খেলাধূলা, খবর, রান্না-বান্না, মাছ ধরার পদ্ধতি,  বিনোদন, সাজ সজ্জা, ভ্রমন সহ সব কিছু কি না আছে ইউটিউবে?ইউটিউব জনপ্রিয়তার পাশাপাশি বাড়ছে, ইউটিউবার দের জনপ্রিয়তা।ইউটিউবার  হতে কে না চায়? আমরা আজকে আলোচনা করবো যেঃ 

কীভাবে আমি একজন সফল ইউটিউবার হতে পারি?
 
ইউটিউব থেকে আয়

প্রশ্নঃ ইউটিউবার কারা?
উত্তরঃ যারা ইউটিউব এর জন্য ভিডিও কন্টেন্ট তৈরী করেন তারা ইউটিউবার। 

ইউটিউবার হতে প্রথম যে জিনিসটা দরকার সেইটা হলো ধৈর্য। সফলতা সহজ জিনিস না, অনেক পরিশ্রম কর‍তে হয় ।  এই আসলাম ভিডিও বানালাম আপলোড দিলাম অনেক অনেক ইনকাম হবে এইটা ভাবা বোকামী ছাড়া আর কি হতে পারে ?
ইনকাম করতে হলে আপনাকে সুন্দর সুন্দর ভিডিও বানাতে হবে, যেইটা মানুষ পছন্দ করবে দেখতে, সুন্দর থাম্বনেইল করতে হবে, সুন্দর টাইটেল রাখতে হবে , তবেই তো মানুষ দেখবে আপনার ভিডিও । তো আপনি যদি ধৈর্য রেখে সফলতার জন্য শুরু করেন, আমি মনে করি আপনি সফল হবেন, শুধু সময়ের ব্যপার ।

শুনেছি ইউটিউবার হতে অনেক কিছুর দরকার হয়  কম্পিউটার , ডি এস এল আর ক্যামেরা ,  ভালো মাইক্রোফোন আরো অনেক কিছুর , এছাড়াও ভালো ইডিটিং জানতে হয় তাহলে আমার তো এতো কিছু নাই আমি কি পারবো ?

আমি বলবো আপনিও পারবেন ইউটিউবার হতে শুধু একটা স্মার্টফোন ফোন হলেই আপনিও কন্টেন্ট তৈরী করতে । অনেক চ্যনেল ই আছে ইউটিউব এ যারা শুধু কিছু পিকচার দিয়ে স্লাইডশো তৈরি করে নিজেদের ভয়েস দিয়ে ভিডিও তৈরী করে থাকে , এবং তারা সফলভাবে আয় করে থাকে ইউটিউব থেকে । আর অনেক অনেক ভালো ইডিটিং অ জানতে হয়না , সাধারন ভাবে এডিটিং জানলেও আপনি ইউটিউবার হতে পারেন । 


আমার কি ধরনের ভিডিও বানানো উচিত ? 
আমি বলবো আপনি যেইটা ভালো জানেন সেইটা নিয়েই আগানো উচিত । যেমন আমি মোবাইল সার্ভিসিং করি আমি সাধারনত মোবাইল ঠিক করার ভিডিও গুলি আপলোড করে থাকি । মোবাইল ফ্ল্যাশ করার সময় স্ক্রিন রেকর্ড করি সেইটাও আপলোড করি , এইটা আমার কন্টেন্ট আমি আহামরি কিছু এডিট জানিনা । শুধু ব্যকগ্রাউন্ড সাউন্ড রিমূভ করে দিয়ে আমার চ্যনেল এর নাম এবং সাবস্ক্রাইব করার অনুরোধ ছাড়া আর কিছুই করিনা বললেই চলে। আমার ও একটা ইনকাম হয় হোক সেইটা বেশী কিংবা কম । আমার এই ভিডিও টি সবাই অনেক বছর এর পর বছর ধরে দেখবে আমার ইনকাম ও হতে থাকবে তাই নয় কি ?
তাহলে আমি পারলে আপনি কেন পারবেন না ? আপনি গান গাইতে জানলে গান গেয়ে ভিডিও করে আপলোড করতে পারেন , আপনি মাছ ধরতে ধরতে জানলে সেইটাও ভিডিও করতে পারেন , আপনি কাগজের ফুল বানাতে জানেন ? সেইটাও চলে ইউটিউব এ , আপনি মজা করতে পারেন সেইটাও, আপনি ফটোশপ জানেন ইউটিউব এ টিউটোরিয়াল দিতে পারেন , আপনি ভিডিও এডিটিং জানেন এইটাও , সবকিছু চলে ইউটিউব এ এখন । শুধু ভিডিও গুলি আকর্ষণীয় হতে হবে ।  




চ্যনেল এর নাম সিলেকশন ঃ চ্যনেল এর নাম আনুসঙ্গিক হওয়া উচিত । ধরেন আপনার কমলা চাষের ভিডিও দেন । আপনি চ্যনেল এর নাম দিলেন , সহজে আপেল চাষ করি তাহলে কি হলো ? আপনি যদি দেন সহজে কমলা চাষ করি তাহলে বিষয়টি আনুসাঙ্গিক হলো। চ্যনেল এ অবশ্যই ট্যাগ ব্যবহার করতে হবে , এই ট্যাগ গুলি সারচ দিলে পাবলিক আপনাকে খুজে পাবে ।  


কিভাবে ইউটিউব এ চ্যনেল তৈরি করতে পারি ? 
ইউটিউব এ চ্যনেল তৈরি করা অনেক সহজ । 
  • প্রথমেই Youtube.com এ ভিজিট করতে হবে । 

  • এরপর ডান পাশের Sign In অপশন এ ক্লিক করতে হবে । তারপর আপনার একটি জিমেইল একাউন্ট দিয়ে লগিন করুন ।
    ইউটিউবে অর্থ আয়






  • তারপর ডান পাশের গোল চিহ্ন যেখানে আছে ওখানে ক্লিক দিয়ে Create Channel এ ক্লিক করুন । একটা পপ আপ আসবে 







  • Get Started এ ক্লিক করুন ।

ইউটিউব থেকে আয়



  • এবার কাঙ্খিত নাম এবং ট্যাগ ব্যবহার করে চ্যনেল ক্রিয়েট করুন । এখন আপনার চ্যনেল এর টপিক এর উপর চ্যনেল নাম সিলেকশন করে নাম দিন হতে পারে এইটা কোন ব্র্যান্ড নেম , অথবা পার্সোনাল নাম । কিন্তু নামটা অডিয়েন্স যেন মনে রাখতে পারে সে ব্যপারে অবশ্যই খেয়াল রাখতে হবে ।
  • তৈরি হয়ে গেল আপনার কাঙ্খিত নামের ইউটিউব চ্যনেল, এখন আপনি আপনার লোগো কভার ফটো আপলোড করুন । 
এখন আমরা আমাদের চ্যনেল ফিচার গুলি দেখবো । প্রথমেই আমার চ্যনেল লোগো তে ক্লিক করবো । যেইটা ডান সাইডে উপরে আছে , ওখানে ক্লিক করলে অনেক ফিচার আসবে । প্রথমেই আমাকে বা আপনার ক্লিক করতে হবে Your Channel  এ । Your channel এ ক্লিক করলে আপনি প্রথমেই পাবেন আপনার চ্যনেল টি যেভাবে মানুষের পিসি তে অথবা এন্ড্রয়েড মোবাইলে দেখাবে তার একটি ইন্টারফেস । এখানে থেকে আমরা কাস্টমাইজ চ্যনেল এ ক্লীক করবো । 

এখন আসি ইউটিউব এর ফিচার গুলি সম্পর্কে ঃ 
ইউটিউব এখন নতুন  অনেক ফিচার নিয়ে এসেছে । ২০২০ নতুন আপডেট এক কথায় অসাধারন ।
  • Your Channel > Customize Channel > Layouts - এখানে আপনি আপনার চ্যনেল  এর ট্রেইলার ফিচার ভিডিও ইত্যাদি  এড করতে পারবেন ।
  • Your Channel > Customize Channel > Branding - এখানে আপনি প্রোফাইল পিকচার, ব্যনার , ভিডিও এর ওয়াটার মার্ক  এডীট করতে পারবেন । 
  • Your Channel>Customize Channel>Basic Info - এখানে আপনি আপনার ইউটিউব চ্যনেল এর নাম ইউ আর এল , চ্যনেল ডিস্ক্রিপশন সহ, ব্যনার এর লিঙ্ক, কন্টাক্ট  ইত্যাদি এডিট করতে পারবেন।
এরপরে আসি অরিজিনাল ফিচার এর কথায়ঃ  

ইউটিউব মনিটাইজেশন , আয় করার উপায় ঃ 

ইউটিউব সাধারনত ইউটিউব কন্টেন্ট ক্রিয়েটরদেরকে তাদের রেভিনিউ এর  একটি পারসেন্টেজ শেয়ার করে থাকে । যা প্রতি হাজার ভিজিটর এবং এডস ক্লিক এর উপরে নিরভর , মূলত আয় চ্যনেলটির ক্যটাগরীর উপরে নিরভর করে । যেমন ধরুন ফানি ভিডিও এর ১ হাজার ভিউ এর যে আয় হবে , তার থেকে একটি ইডুকেশনাল চ্যনেল  এ ১০০০ ভিউতে অনেক বেশি ইনকাম হবে এইটাই স্বাভাবিক।আবার আপনার ভিউয়ারস দের দেশের উপর ও নিরভর করে একটি চ্যনেল এর আয় । ধরুন বাংলাদেশে যদি ১ হাজার ভিউস  এ আয় হয় ২ ডলার , অনুরুপ আমেরিকার ১০০০ ভিউতে ৪ ডলার হতেই পারে। তো আসি আসল কথায় , আপনি যদি আপনার চ্যনেলটি থেকে আয় করতে চান। তবে অবশ্যই আপনাকে মনিটাইজেশন এর শর্ত মানতে হবে, ইউটিউবের মনিটাইজেশন পেতে আগে নতুন চ্যনেল এই মনিটাইজেশন করা যেত। কিন্তু এখন মনিটাইজেশন পেতে হলে আপনাকে দুটি শর্ত পূর্ণ করতে হবে । একটি হলো নুন্যতম ১০০০ সাবস্ক্রাইবার হতে হবে আপনার চ্যনেল এর । অপরটি ১২ মাস  এ ৪০০০ ওয়াচ আওয়ার হতে হবে ।


তো এই শর্ত পূর্ণ করতে পারলেই এডসেন্স এর জন্য আবেদন করতে পারবেন , এবং আয় করতে পারবেন । তো আরো অনেক কিছু জানতে পারবেন আমাদের এই ব্লগ এই । সবার আগে আমার পোস্ট পেতে চাইলে ডাইনে রাখা Follow Us এ আপনার  ইমেইল টা দিয়ে রাখতে পারেন । ধন্যবাদ। আর পোস্ট টি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না ।


Comments

Popular posts from this blog

Cadillac and Dinosaurs games Mustafa Download with 20 Gun for PC

Lg TV Circuit Diagram

Free Captcha Software 2020 Work on Many Server