ফ্রি ব্লগ তৈরী করার নিয়ম

ব্লগিং এমন একটা প্লাটফর্ম  যেখানে লেখা লেখির মাধ্যমে আয় করা যায় । লেখা লেখি করতে ভালো লাগলে অবশ্যই তার ব্লগিং শেখা উচিত । এই পোষ্ট এ আমি বিস্তারিত আলোচনা করবো কীভাবে ব্লগিং শুরু করা যায় তাও আবার ফ্রী তে ? বিশ্বাস করুন টাকা ছাড়াও ব্লগিং করা যায় আপনারা যে এড দেখতে পাচ্ছেন এগুলি গুগলের এডস । আমার এই ব্লগ টি সম্পূর্ণ ফ্রি এবং আমি কোন খরচ করিনি । আমি পারলে আপনারা কেন পারবেন না ? আমি জানি আপনারা আমার চেয়ে অনেক ভালো লেখতে পারেন আমি একটু চেষ্টা করি আড়কি ?  তো বেশি বক বক না করে শুরু করায় ভালো ।

ফ্রি ব্লগ তৈরী করার নিয়ম



ব্লগিং শুরু করার আগে ব্লগ সম্পর্কে কিছু জানা তো প্রয়োজন তাইনা ?

বাংলা ব্লগ মূলত শুরু হয় ২০০৫ এর দিকে । প্রথম ব্লগ এর নাম হচ্ছে সামহোয়্যার ইন ব্লগ।  শুরুতে অতটা জনপ্রিয় না হলেও পরে অনেক ভালো ভাবে জনপ্রিয় হয়ে উঠে বাংলাদেশেও ব্লগিং । আর ২০২১ এ তো ওনেক ব্লগ ভালো আয় করছে ব্লগিং করে । 


কিভাবে ব্লগিং শুরু করবো ?

ব্লগ শুরু করতে অনেক কিছুর দরকার হয়না, একটি ছোট খাটো মোবাইল অথবা কম্পিঊটার আর লেখা লেখির ইচ্ছা থাকলেই হয় । জনপ্রিয় দুটি ব্লগিং করার উপায় হচ্ছে এখন ব্লগার এবং ওয়ার্ডপ্রেস । 

ব্লগিং করার জন্য শুরুতে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস  যেকোন একটি বেছে নেওয়ায় ভালো হবে । 

ব্লগার হলো গুগলের অন্যতম্ একটি প্লাটফর্ম । গুগল সবাইকে সুযোগ করে দিয়েছে কোন খরচ ছাড়াই একটি ব্লগ বানানোর, সঙ্গে দিয়েছে অনেক লে আউট, ফ্রি থিম , ইঙ্কাম করার জন্য এডসেন্স থেকে সহজে আয় করার জন্য টুলস সহ অনেক কিছুই । আজ আমি ব্লগার নিয়ে আলোচনা করবো ।আর ওয়ার্ডপ্রেস টা আরেকদিন আলাদা করে পোষ্ট করবো । 

ব্লগ তৈরী করার নিয়ম 

আজকাল তো ব্লগিং করা অনেক সহজ হয়ে গিয়েছে আগের চেয়ে । আগে ছিলোনা এতো এতো প্লাগিন, ফ্রি থিমস, লে আউটস   ইত্যাদি ।সহজেই যে কেউ ফ্রিতে ব্লগিং করতে পারে ব্লগার থেকে । বুঝতেই পারছেন গুগল এর প্লাটফর্ম সুতরাং আরামছে বিশ্বাস করে কাজ করা যায় তাইনা ? আমরা ধাপে ধাপে  এগোলে সফল হতে পারবো । 


চলুন ব্লগার এ একটি ফ্রি ব্লগ তৈরি করে নেই এক্ষুনি, তার জন্য আপনার প্রয়োজোন হবে একটি জিমেইল এর । জিমেইল কি অবশ্যই জানা আছে আমাদের তাইনা ? জিমেইল ও একটি গুগল এর প্ল্যাটফর্ম আসলে যা ইলেক্টনিক্স বার্তা আদান প্রদান করে থাকে । আসলে ইন্টারনেট জগতে  সবচেয়ে বেশী দেখা হয় গুগল এর সাথেই । নিচে আমি  কয়েকটি ধাপে ব্লগ তৈরি করার সহজ উপায় দেখিয়ে দিলাম ।

  • যদি আপনার জিমেইল থেকে থাকে তাহলে লগিন করুন জিমেইল এ । আর না থাকলে www.gmail.com  ভিজিট করে একটি জিমেইল খুলে নিন । 
  • এবার ভিজিট করি Blogger.com . আপনার সামনে নিচের ছবির মতো ইন্টারফেস আসবে ।

  • ফ্রিতে ব্লগ সাইট



  • এখন নিচের ছবিতে দেওয়া মার্ক করা অপশন যেখানে লেখা আছে Create Your Blog লেখা আছে সেখানে ক্লিক করুন ।








  • ক্রিয়েট ইয়োর ব্লগ এ ক্লিক করার পরে আপনাকে আপনার জিমেইল এ লগিন করতে বলবে । এখানে আপনার নিজস্ব ইউজার নেম আর পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে । লগিন করে নিন । আর জিমেইল না থাকলে তো খুলে নিতে হবে ।


  • জিমেইল এ লগিন করা হয়ে গেলে আপনাকে সরাসরি ব্লগ তৈরি করার পেজ এ নিয়ে যাবে ব্লগার ডট কম । 

  • এবার পালা টাইটেল দেওয়ার আপনার ব্লগের সুন্দর একটি নাম তো অবশ্যই থাকতে হবে তাইনা ? ব্লগের জন্য সুন্দর একটা নাম দিন , অবশ্যই মনে রাখবো নাম যেন আনুসাঙ্গিক হয় বিষয় বস্তুর । তার আগে ঠিক করুন আপনি কিসের উপরে লিখতে চলেছেন ? তারপর ঐ আনুসাঙ্গিক ভাবেই নাম দিন আপনার ব্লগ এর ।  ধরি আমি নাম রাখবো আমার ব্লগের '''আসুন বাগান করি'' , এখানে আমি মূলত বাগান করার নানান টিপস দিবো । 


  • নিচের ছবির মতো ব্লগ এর নাম লিখে নেক্সট এ ক্লিক করতে হবে ।


  • এবারন পালা আপনার ব্লগ এর জন্য একটি এড্রেস সিলেক্ট করা । আপনার লেখা লেখির মানে ব্লগ এর বিষয়বস্তুর সাথে মিল রেখে একটি এড্রেস দিয়ে দিন নিচের ছবির মতো করে। মনে রাখবেন বিষয়বস্তুর সাথে মিল রাখাটা জরুরী এই ভুল অনেকে করে থাকে এমনকি আমি নিজেও এই ধরনের ভুল করে ফেলেছি । তাহলে আমার বিষয় ছিল বাগান বানানোর টিপস নিয়ে , তাই আমি দিয়েছি আসুন বাগান বানায়। NEXT এ চাপ দিয়ে পরে ধাপ অনুসরন করুন ।





  • একটি ইন্টারফেস আসবে যেখানে আপনাকে ডিস্প্লে নেম নামে অপশন দেখাবে । এখানে আপনার ব্লগে প্রদর্শিত করা নাম দিতে হবে । আসলে আপনি কি নামে আপনার ব্লগে পোস্ট করতে ইচ্ছুক সেই নামটা দিতে হবে এখানে । আমি আমার ব্লগের  নাম দিতে চাই বাগান টিপস । তাই বাগান টিপস লিখে নেক্সট এ ক্লিক করলাম তাহলে হয়ে গেল আমার সুন্দর একটি ব্লগ তৈরি । 


ব্লগার এ একটি ব্লগ তো তৈরি হলো তাহলেই কি আমি ব্লগার হয়ে গেলাম ? না আমার তো লেখা লেখি করতে হবে সুন্দর ভাবে আমার ভিজিটরদের সামনে তুলে ধরতে হবে তবেই তো আমি ব্লগার ।




এক নজরে ব্লগার এর অপশনগুলি দেখে নেওয়া যাক 
POST   এখানে ক্লিক করে আপনি নতুন পোস্ট করতে পারবেন এবং আপনার পুরাতন পোস্ট থাকলে সেইগুলি এডিট ডিলিট ইত্যাদি করতে পারবেন।
STATS হলো একটি এমন অপশন যেখানে ক্লিক করে আপনার ভিজিটর এর সঙ্খ্যা জানতে পারবেন । এছাড়াও আরো অনেক কিছু যেমন কে কোন অপারেটর দ্বারা আপনার ব্লগ এ ভিজিট করেছে , কে কোন ব্রাউজার থেকে ভিজিট করেছে , কে কোথায় থেকে ভিজিট করেছে , এবং কোন মাধ্যম থেকে ভিজিট করেছে সেইটা জানতে পারবেন ।
Comments    কমেন্টস এ ক্লিক করে আপনি আপনার ব্লগ এ কে মন্তব্য করেছে তা জানতে পারবেন । সেইগুলি ডিলিট, এপ্রভ করতে পারবেন।

Earnings এখানে ক্লিক করে আপনি আপনার আয় করার জন্য এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন। এছাড়াও আপনার ব্লগে এড কীভাবে শো করাবেন সেইটাও কাস্টমাইজ করতে পারবেন। আর আমার পোস্ট এ ব্লগ এর মাধ্যমে কি কি ভাবে আয় করা যায় সেইগুলি বিস্তারিত বলা থাকবে নিচে।
Pages   এ গিয়ে আপনি আপনার ব্লগের জন্য আলাদা আলাদা করে পেজ তৈরি করতে পারবেন ।

Layouts   এখানে ক্লিক করে আপনি আপনার ব্লগ এর জন্য অনেক রকমের উইজেট নিতে পারেন ব্যপারটা অনেকটা এন্ড্রয়েড ফোন এর এপস এর মতো যেইটার যেমন কাজ ।আপনি কন্টাক্ট ফর্ম, এডসেন্স এড প্লেস , পেজ, লিঙ্কস ইত্যাদি যোগ করতে পারেন ।

Theme   এখানে ক্লিক করে আপনি নানান রকম থিম আপনার সাইট এ আপডেট করতে পারবেন । আপনি চাইলে আপনার কাস্টম থিম ও আপ্লোড করে দিতে পারেন ।

Settings   এখানে ক্লিক করে আপনি আপনার ব্লগটি সম্পূর্ণ রুপে কাস্টমাইজ করতে পারবেন । যেমন 
 কাস্টম ডোমেইন সেটাপ , আপনার ব্লগ এর নাম পালটানো , নাম পরিবর্তন , এড্রেস পাল্টানো , ল্যঙ্গুয়েজ পালটানো , আপনার ব্লগ সারচ ইঞ্জিন দেখাবে কিনা সহ অনেক অনেক অপশন রয়েছে এর ভিতর । যা আপনি দিনে দিনে শিখে ফেলতে পারবেন আশা করি।




ব্লগিং নিয়ে কিছু প্রশ্ন উত্তর 


আমি SEO জানিনা আমি কি আয় করতে পারবো ?
আমি বলবো হ্যা আপনি পারবেন , সোশ্যাল মিডিয়া সহ অনেক সাইট এ আপনার সাইট পোস্ট করে ভিজিটর নিয়ে এসে ইঙ্কাম করতে পারবেন । 


আমি ইংলিশ জানিনা আমি পারবো ?
হ্যা আপনি অবশ্যই পারবেন এখন অনেকেই বাংলা তে ব্লগ করে সফল হচ্ছে ।




ব্লগিং আসলে কেন করা উচিত বিস্তারিত জানুন =
আপনি যদি একজন ফ্রিল্যান্সার হন আপনার কারো কথা মতো করে কাজ করতে হবে , আচ্ছা বিভিন্ন কোম্পানী তে কাজ করার জন্য বিভিন্ন রুলস মেনে কাজ করতে হয় , একমাত্র ব্লগিং একটা পেশা যেখানে আপনি আয় করতে পারবেন স্বাধীন ভাবে । আপনার না হবে কোন বস বা কিছু আপনি আপনার বস । 


ভালো লাগলে অবশ্যই আবার পোস্ট করবো দয়া করে লাইক কমেন্ট শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ ।

Comments

Popular posts from this blog

Cadillac and Dinosaurs games Mustafa Download with 20 Gun for PC

Lg TV Circuit Diagram

Free Captcha Software 2020 Work on Many Server